23 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:৪৮ | ১২ই মার্চ, ২০২৫ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৭শে ফাল্গুন, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সাইকেলস সেইভ দি সিটি -আলোচনায়   নগরের স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে বাইসাইকেল চালানোর আহ্বান
সাম্প্রতিক সংবাদ

সাইকেলস সেইভ দি সিটি -আলোচনায়   নগরের স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে বাইসাইকেল চালানোর আহ্বান

সাইকেলস সেইভ দি সিটি -আলোচনায়   নগরের স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে বাইসাইকেল চালানোর আহ্বান

আজ ১৬ ফেব্রুয়ারি ২০২৫ তারিখ ডাব্লিউবিবি ট্রাস্টের সভাকক্ষে “সাইকেলস সেইভ দি সিটি” শীর্ষক একটি আলোচনা সভা আয়োজন করে। ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট যৌথভাবে এ বএলাচনার আয়োজন করে। খবর- ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ এর প্রেসনোট।

গত কয়েক বছর ধরে ঢাকাসহ বাংলাদেশের বড় শহরগুলোতে যানজট ও দূষণ একটা ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। মাত্র ৫ শতাংশ ব্যক্তিগত গাড়ী ৭০ শতাংশ রাস্তা দখল করে তীব্র যানজট সৃষ্টি করছে। এই তীব্র যানজট শহর জীবনের দৈনন্দিন যাতায়াতে হাজার হাজার কর্মঘণ্টা কেড়ে নিচ্ছে আমাদের থেকে, যা দেশের অর্থনীতির জন্য অন্তরায়।

এছাড়াও অতিমাত্রায় যান্ত্রিক যানের প্রসারের ফলে ঢাকা শহর শব্দ ও বায়ু দূষণের জন্য বিশ্বের প্রথম পাঁচটি দেশের মধ্যে অবস্থান করছে। এই সকল সমস্যাগুলো আমাদের পরিবেশ ও স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলছে।

এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য ব্যক্তিগত গাড়ীর ব্যবহারকে নিরুৎসাহিত করে বাইসাইকেল ব্যবহারকে উদ্ভুদ্ধকরণ, কার্বন নিঃসরন রোধ, স্বাস্থ্য এবং পরিবেশ উন্নয়নের লক্ষ্যে আলোচনা সভাটির আয়োজন করা হয়।

আলোচনার পাশাপাশি এই অনুষ্ঠানে ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ এর নির্বাহী পরিচালক মিস দেবরা ইফ্রইমসন ও মওয়াকা লাকি কর্তৃক নির্মিত বাইসাইকেল বিষয়ক গান লঞ্চ করা হয়। এ গানে কণ্ঠ দিয়েছেন মিস দেবরা ইফ্রইমসন, মওয়াকা লাকি, নানজিবা সাইয়ারা, ফজিলাতুননেসা চৌধুরী।

উক্ত অনুষ্ঠানে ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ এর জনসংযোগ কর্মকর্তা জনাব মাহামুদুল হাসানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব রবার্ট গালাগার, পাবলিক ট্রান্সপোর্ট প্লেনিং এক্সপার্ট, আপডেটিং দা রিভাইসড স্ট্রেটজিক ট্রান্সপোর্ট প্লেন ফর ঢাকা এবং মিস গাউস পিয়ারী, পরিচালক, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট।

সাইকেলস সেইভ দি সিটি -আলোচনায়   নগরের স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে বাইসাইকেল চালানোর আহ্বান

জনাব রবার্ট গালাগার, পাবলিক ট্রান্সপোর্ট প্লেনিং এক্সপার্ট, আপডেটিং দা রিভাইসড স্ট্রেটজিক ট্রান্সপোর্ট প্লেন ফর ঢাকা, তার উপস্থাপনার মাধ্যমে ঢাকায় বাইসাইকেল লেনের গুরুত্ব তুলে ধরেন এবং একই সড়কে বিভিন্ন যানবাহন চলাচল করে। কিন্তু কোন ট্রাফিক আইন মেনে চলে না।

দিন দিন ব্যক্তিগত গাড়ীর পরিমাণ বেড়ে যাওয়ার কারণে ঢাকা শহরে বাইসাইকেল চালানো ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে। জনাব রবার্ট গালাগারের পরামর্শ মতে ঢাকার যাতায়াত ব্যবস্থায় শৃঙ্খলা আনতে হলে ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষের আরও দায়িত্বশীল হওয়া দরকার।

লন্ডন শহরের উদাহরণ দিয়ে তিনি বলেন, সেখানে পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষে প্রায় ২,০০০ লোক কর্মরত আছে। অপরদিকে বাংলাদেশে ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষে মাত্র ২০০ লোক কর্মরত আছে। যার ফলে এত শহরে যাতায়াত ব্যবস্থা নিয়ন্ত্রণ করা কোনভাবেই সম্ভব নয়।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক মিস গাউস পিয়ারী বলেন, বর্তমানে বাংলাদেশের শহরগুলোর অবস্থা খুবই নাজুক। বিভিন্ন ধরণের সমস্যায় জর্জরিত। হয়ত সকল সমস্যা চাইলেই সমাধান যোগ্য নয়, কিন্তু কিছু সমস্যা সমাধান করা সম্ভব।

যেমন, বাইসাইকেলের ব্যবহার বৃদ্ধি করে দূষণ সমস্যা হ্রাস করা যেতে পারে। এটি পরিবেশবান্ধব ও ক্রয়ক্ষমতার মধ্যেই আছে। আমরা যদি আমাদের পরিবেশ ও স্বাস্থ্য ভাল রাখতে চাই, তাহলে বাইসাইকেল চালাতে উৎসাহিত করতে হবে সবাইকে।

পাশাপাশি ব্যক্তিগত গাড়িকে পরিহার করার জন্যও অনুপ্রেরণা দিতে হবে, এতে শহরের যানজট নিরসন এবং কার্বন নিঃসরন কমে আসবে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, ঢাকা মহানগরী শব্দ ও বায়ু দূষণে শীর্ষে অবস্থান করছে। দূষণ রোধে বাইসাইকেলকে প্রাধান্য দেওয়া দরকার। তারা আরও বলেন, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের প্রতিদিন অনেক টাকা ব্যয় করতে হয় যাতায়াতে।

এজন্য ক্রয়ক্ষমতার মধ্যে থাকতে হবে সাইকেলের দাম, সাইকেল চালানোর পরিবেশ, লেন ও এর জন্য পার্কিং লট থাকতে হবে, বাইসাইকেল ও এটি তৈরির সংশ্লিষ্ট যন্ত্রাংশের উপর যে কর আরোপ বিদ্যমান, তা হ্রাস করতে হবে।

ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট কর্তৃক আয়োজিত বাইসাইকেল বিষয়ক গান লঞ্চিং প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন উত্তরা সাইকেল কমিনিটি, দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ডেফোডিল ইউনিভার্সিটি, ফিমেইল সাইকেলার্স অব বাংলাদেশ, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, ইউএনডিপির প্রতিনিধিরাসহ আরো অনেকে।

অনুষ্ঠানের আলোচকবৃন্দের মাধ্যমে কিছু সুপারিশমালা উঠে আসে:

  • ক) ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষের আরও কার্যকর ভূমিকা পালন করা।
  • খ) ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষের লোকবল বৃদ্ধি করা।
  • গ) বাইসাইকেল লেন বৃদ্ধি করা।
  • ঘ) সাইক্লিস্টদের জন্য একটি অযান্ত্রিক যান নীতিমালা প্রণয়ন করা।
“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত